img

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের কথা বললেই মাথায় আসে বুন্দেসলিগার কথা। করোনা পরিস্থিতির মাঝে জার্মান বুন্দেসলিগা শুরু হওয়ার আভাস আগেই পাওয়া গেছে। ইতালি, স্পেন, ইংল্যান্ড এবং ফ্রান্সের চেয়ে শুরু থেকেই জার্মানিতে করোনা আক্রান্তের সংখ্যা বেশ কম। আর তাই জার্মান ক্লাবগুলো দর্শক শূ্ন্য স্টেডিয়ামে বেশ আগেই অনুশীলন শুরু করেছে। ইতিমধ্যে, জার্মানির এক রাজনীতিবিদ জানিয়েছেন, তারা ৯ মে নাগাদ শুরু করতে পারে এই লিগ।

এদিকে, জার্মানির শীর্ষ পর্যায়ের ফুটবল লিগ গত মার্চে সর্বোচ্চ ২৫টি করে ম্যাচ মাঠে গড়ানোর পরে করোনার কারণে স্থগিত হয়ে যায়। লিগে পয়েন্ট টেবিলে শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। তবে সমান ম্যাচে চার ও পাঁচ পয়েন্টে পিছিয়ে থেকে শিরোপার লড়াই করে যাচ্ছে বরুশিয়া ডর্টমুন্ড ও আরবি লাইপজিগ।

এ বিষয়ে, জার্মানির প্রবীণ রাজনীতিক মার্কোস সোদের বলেন, ‘আমরা এখন দর্শক শূন্য স্টেডিয়ামে খেলা শুরুর কথা ভাবতেই পারি। যদিও এমন সিদ্ধান্ত নেওয়া একেবারে সহজ নয়। আমাদের সতর্ক হয়ে খেলতে হবে। ফুটবল মাঠে ফিরেছে ভেবে এটার অপব্যবহার করা যাবে না। কারণ এই মুহূর্তে দর্শকদের সামনে ম্যাচ আয়োজনের চিন্তা সম্পূর্ণ অকল্পনীয়’।

তিনি আরও জানান, পরিস্থিতি বেশ আশা দেখাচ্ছে। আমরা ৯ মে'র দিকে লিগ শুরু করতে পারি। এটা অন্তত আমরা বুঝতে পারছি, জার্মানিতে ফুটবলহীন সময়ের চেয়ে ফুটবলসহ ঘরবন্দি এক সপ্তাহ অনেক বেশি সহনীয়’।

অন্যদিকে, জার্মান লিগের সঙ্গে ইতালিও লিগ শুরুর কথা ভাবছে। এছাড়া স্প্যানিশ ক্লাবগুলোও দ্রুত অনুশীলনে ফিরতে পারবে বলে মনে করা হচ্ছে। লা লিগা কতৃপক্ষ জুনের শুরুতে লিগ শুরুর প্রত্যাশা করছে। মে'তে তারা অনুশীলন শুরু করতে চায়। ইংলিশ লিগও একই রকম চিন্তা করছে।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর